ফের পরমাণু কর্মসূচি জোরদার করলো ইরান, অবগত করেছে ইইউ’কে

|

FILE PHOTO: Iran's President Hassan Rouhani speaks at a news conference on the sidelines of the 73rd session of the United Nations General Assembly at U.N. headquarters in New York, U.S., September 26, 2018. REUTERS/Brendan Mcdermid/File Photo

ইরান নিজেদের পরমাণু কর্মসূচি আরও জোরদার করার ব্যাপারে ইউরোপীয় ইউনিয়নকে আনুষ্ঠানিকভাবে জানিয়েছে। আজ শুক্রবার থেকে শুরু হওয়া ইরানের পরমাণু রিসাার্চ অ্যান্ড ডেভলপমেন্টের কর্মসূচিতে কোনো সীমাবদ্ধতা থাকবে না বলে জানিয়েছে তেহরান।

প্রেসিডেন্ট ড. হাসান রুহানি গত বুধবার রাতে এক সংবাদ সম্মেলনে জানিয়েছিলেন, শুক্রবার থেকে ইরান পরমাণু সমঝোতায় দেয়া আরো কিছু প্রতিশ্রুতি বাস্তবায়ন স্থগিত করবে। তৃতীয় পর্যায়ের এ পদক্ষেপ অনুসারে দেশটির আণবিক শক্তি সংস্থা দ্রুতগতিতে রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্টের যে সমস্ত কাজ তা আবার শুরু করবে।

প্রেসিডেন্ট রুহানি আরও জানান, এ সিদ্ধান্তের আওতায় ইরান নানা রকমের নতুন সেন্ট্রিফিউজ বসাবে এবং দেশের জন্য যে মাত্রায় ইউরেনিয়াম সমৃদ্ধকরণ প্রয়োজন তা-ই করবে। তবে ইরানের কর্মসূচি আগের মতোই শান্তিপূর্ণ থাকবে বলে তিনি দাবি করেন।

এ বিষয়টি ইউরোপীয় ইউনিয়নের পররাষ্ট্র নীতি বিষয়ক প্রধান ফেডেরিকা মোগেরিনিকে গতকাল জানান ইরানের পররাষ্ট্রমন্ত্রী জাভেদ জারিফ। তিনি বলেছেন, ইউরোপের তিন দেশ- ব্রিটেন, জার্মানি এবং ফ্রান্স পরমাণু সমঝোতার শর্ত পূরণ করতে না পারায় ইরান তৃতীয় ধাপে প্রতিশ্রুতি বাস্তবায়ন স্থগিত করছে।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply