ইরানের হাতে আটক ব্রিটিশ ট্যাংকারের ৭ নাবিকের মুক্তি

|

ইরানের হাতে আটক ব্রিটিশ পতাকাবাহী তেল ট্যাংকারের সাত নাবিককে মুক্তি দেয়া হয়েছে। গত জুলাইয়ে আটক ওই ট্যাংকারের ২৩ নাবিকের সাতজনকে মানবিক বিবেচনায় মুক্তি দেয়া হচ্ছে বলে জানিয়েছে দেশটি।

বুধবার ইরানের পররাষ্ট্র মন্ত্রণলায়ের মুখপাত্র আব্বাস মুসাভি জানান, সাত নাবিককে মুক্তি দেয়ার পর তারা নিজ দেশের উদ্দেশ্যে রওনা দিয়েছেন।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের এ মুখপাত্র বলেন, নাবিক ও ক্যাপ্টেনদের সঙ্গে ইরানের কোনও সমস্যা নেই। ওই জাহাজটি নিয়ম ভঙ্গ করেছিল বলেই সমস্যার সৃষ্টি হয়েছিল।

মুক্তি পাওয়া সাত নাবিকের পাঁচজন ভারতীয়, একজন লাতভিয়ান এবং একজন ‍রুশ নাগরিক। ইতিমধ্যে তারা ট্যাংকার ত্যাগ করেছেন বলে ইরানের পক্ষ থেকে জানানো হয়েছে। বাকি ১৬ নাবিকের মধ্যে ১৩ জন ভারতীয়, দুইজন রুশ ও একজন ফিলিপাইনের নাগরিক রয়েছেন।

ব্রিটিশ নৌবাহিনী গত ৪ জুলাই জিব্রাল্টার প্রণালীর আন্তর্জাতিক পানিসীমা থেকে ২১ লাখ ব্যারেল তেলবাহী ইরানি ট্যাংকার ‘গ্রেস-১’কে আটক করে।

ট্যাংকারটি সিরিয়ায় যাচ্ছিল বলে দাবি করে ব্রিটেন জানায়, সিরিয়ার ওপর ইউরোপীয় ইউনিয়নের নিষেধাজ্ঞা কার্যকর করতে গিয়ে ইরানি তেল ট্যাংকার আটক করা হয়েছে। কিন্তু পশ্চিমা গণমাধ্যমগুলো জানায়, ইরানের ওপর আরোপিত আমেরিকার একতরফা নিষেধাজ্ঞা কার্যকর করতে ওয়াশিংটনের অনুরোধে লন্ডন ওই ইরানি ট্যাংকার আটক করেছে।

পরবর্তীতে গত ১৯ জুলাই পারস্য উপসাগরের হরমুজ প্রণালী অতিক্রমের সময় আন্তর্জাতিক আইন লঙ্ঘনের অভিযোগে ব্রিটিশ পতাকাবাহী তেল ট্যাংকার ‘স্টেনা ইমপেরো’কে জব্দ করে ইরান।

প্রাথমিকভাবে তেহরানের পক্ষ থেকে দাবি করা হয়, ইরানের একটি মাছ ধরার নৌকার সঙ্গে ধাক্কা লাগার পর ব্রিটিশ ট্যাংকারটি আটক করা হয়। পরে ব্রিটিশ প্রতিরক্ষামন্ত্রী জানান, আটকের সময় তাদের জাহাজটি ওমানের জলসীমায় ছিল।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply