জাবিতে দ্বিতীয় দিনের মতো প্রশাসনিক ভবন অবরোধ

|

জাবিতে গাছ কেটে অপরিকল্পিতভাবে হল নির্মাণসহ উন্নয়ন প্রকল্পে দুর্নীতির অভিযোগ এনে আন্দোলনরত শিক্ষার্থীরা ৩ দফা দাবিতে দ্বিতীয় দিনের মতো বিশ্ববিদ্যালয়ের নতুন ও পুরাতন প্রশাসনিক ভবন অবরোধ করে রেখেছে। এতে করে প্রশাসনিক ভবনের সকল ধরনের কার্যক্রম বন্ধ রয়েছে। তবে চালু রয়েছে সকল ক্লাস-পরীক্ষা।

বুধবার সকাল সাড়ে আটটা থেকে ‘দুর্নীতির বিরুদ্ধে জাহাঙ্গীরনগর’ ব্যানারে আন্দোলনকারী শিক্ষার্থীরা নতুন ও পুরাতন প্রশাসনিক ভবন অবরোধ করে। অবরোধ কর্মসূচিতে শিক্ষকদের একাংশও যোগ দিয়েছে। এর আগে গতকাল সকাল সাড়ে ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত একই দাবিতে প্রশাসনিক ভবন অবরোধ করে আন্দোলনকারী শিক্ষার্থী ও শিক্ষকরা।

আন্দোলনকারী শিক্ষার্থী ও শিক্ষকরা জানান, সম্প্রতি বিশ্ববিদ্যালয় প্রশাসন অপরিকল্পিতভাবে গাছ কেটে নতুন পাঁচটি হলের ভিত্তিপ্রস্তর স্থাপন করে হল গুলোর নির্মাণের প্রাথমিক কাজ শুরু করেছে। এছাড়া কয়েকটি গণমাধ্যমে উন্নয়ন প্রকল্পের দুই কোটি টাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্রলীগের নেতাকর্মীদের মাঝে ভাগবাটোয়ারা করে দেওয়ার অভিযোগ তুলে খবর প্রকাশিত হয়। এসব অনিয়মের কারণে গত কয়েকদিন ধরেই বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী ও শিক্ষকদের একাংশ আন্দোলন করে আসলেও বিশ্ববিদ্যালয় প্রশাসন এসব অভিযোগ শুরু থেকেই অস্বীকার করে আসছে। তাই দুর্নীতির বিরুদ্ধে জাহাঙ্গীরনগর’ ব্যানারে আন্দোলনরত শিক্ষার্থী ও শিক্ষকরা তিন দফা দাবি জানিয়ে বিশ্ববিদ্যালয়ের নতুন ও পুরাতন প্রশাসনিক ভবন অবরোধ করে গতকাল থেকে নতুন করে আন্দোলন শুরু করে। প্রশাসনিক ভবন অবরোধ কর্মসূচি পালনের ধারাবাহিকতায় আজ দ্বিতীয় দিনের মতো অবরোধ কর্মসূচি পালন করছে তারা। প্রশাসনিক ভবন অবরোধ কর্মসূচি আগামীকালও পালন করবে বলে জানিয়ে আন্দোলনকারীরা।

দাবিগুলো হলো- ১. বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর হলের পাশের তিনটি হল স্থানান্তর করে নতুন জায়গায় দ্রুত কাজ শুরু করতে হবে। ২. মেগা প্রজেক্ট এর টাকার দুর্নীতির ব্যাপারে বিচারবিভাগীয় তদন্ত করতে হবে। একই সাথে টেন্ডারের সিডিউল ছিনতাইকারীদের চিহ্নিত করে শাস্তির আওতায় আনতে হবে। ৩. মেগা প্রজেক্ট এর বাকি স্থাপনাগুলোর কাজ স্থগিত রেখে সকল স্টেক হোল্ডারদের সঙ্গে আলোচনার ভিত্তিতে মাস্টারপ্ল্যান পুনর্বিন্যাস করে কাজ শুরু করতে হবে।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply