কে এই তাহেরী?

|

‘বসেন বসেন, বইসা যান’, ‘খাবেন? ঢেলে দেই?’, ‘ভাই পরিবেশটা সুন্দর না? কোনো হইচই আছে?’ বেশ কিছুদিন ধরে সোশ্যাল মিডিয়ায় ভাইরাল এসব শব্দগুচ্ছ। বিশেষ করে ফেসবুক ঘাটলে নেটিজেনদের এমন ট্রল কিংবা মন্তব্য নিয়মিতই চোখে পড়ছে। এসব শব্দগুচ্ছের ব্যবহারকারী মুফতি গিয়াস উদ্দিন আত তাহেরী। বিভিন্ন ওয়াজ মাহফিলে উপস্থিতিদের সঙ্গে মজা করে তিনি নানা হাস্যরসাত্মক মন্তব্য ও কাণ্ডকীর্তি করে থাকেন।

সম্প্রতি তার একটি ওয়াজের অংশ বেশ ভাইরাল হয়েছে সোশ্যাল মিডিয়ায়। ‘কেউ কথা কইয়েন না, একটু চা খাব? খাই একটু? আপনারা খাবেন? ঢেলে দেই? ঢেলে দেই? কিংবা ‘ভাই পরিবেশটা সুন্দর না? কোনো হইচই আছে? আমি কি কাউকে গালি দিয়েছি? কারোর বিরুদ্ধে বলতেছি? এরপরও সকালে একদল লোক বলবে, তাহেরী বালা না।’

‘দাওয়াতে ঈমানী বাংলাদেশ’ নামের একটি সংগঠনের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান মুফতী মুহম্মদ গিয়াস উদ্দিন আত তাহেরী। ২০১৮ সালের ডিসেম্বরে একটি জিকিরে নেচে-গেয়ে ছন্দে ছন্দে ‘বসেন বসেন, বইসা যান’ মন্তব্যে কারণে তিনি নেটিজেনদের নজরে আসেন। সোশ্যাল মিডিয়ায় তাকে নিয়ে তৈরি হয়ে নানা ট্রল ও ভিডিও। ফলশ্রুতিতে কিছুদিন ওয়াজও বন্ধ রেখেছিলেন তিনি।

রোববার তার বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা দায়ের হয়েছে। মামলার বাদী ঢাকা আইনজীবী সমিতির সদস্য মো. ইব্রাহিম খলিল বিবরণীতে লিখেছেন, আসামি একজন ভণ্ড। তিনি নিজেকে মুফতি দাবি করলেও ইসলাম সম্পর্কে তার জ্ঞান নিয়ে সন্দেহ আছে। ওয়াজ মাহফিলে আসামি ভক্তদের দিয়ে নেচে গান গাওয়া শুরু করেন। তার ওয়াজে ইসলামকে ব্যঙ্গ করা হচ্ছে বলেও বাদী অভিযোগ করেন। এরপর থেকে দফায় চেষ্টা করেও তাহেরীর সাথে যোগাযোগ করা যায়নি।

খোঁজ নিয়ে জানা যায়, ব্রাহ্মণবাড়িয়ার তাহেরী নামেই তিনি পরিচিত। সেখানকার এক সম্ভ্রান্ত পরিবারে জন্ম নেন তিনি। তার পরিবার নিয়ে কোনো বিতর্কের কথা শোনা যায়নি, তবে তাহেরী যেন তর্ক বিতর্কের মধ্য দিয়েই যাচ্ছেন। সম্প্রতি তিনি বলেছেন, তার বিরুদ্ধে নাচ করার যে অভিযোগ রয়েছে সেটি ক্যামেরার কারসাজি।

এর আগে, ২০১৩ সালে নরসিংদীতে গিয়াস উদ্দিন আত তাহেরীর ওয়াজে তাবলীগের লোকদের কাফের বলে গালাগাল, আলেম-ওলামা সম্পর্কে এবং শরীয়তের পীর-মাশায়েকদের বিরুদ্ধে উস্কানিমূলক বক্তব্যের জেরে রায়পুরার অলিপুরা শাহেরচর ও বড়চর গ্রামে ব্যাপক ভাঙচুর, অগ্নিসংযোগ ও লুটপাটের ঘটনা ঘটে। ঘটনা নিয়ন্ত্রণে আনতে পুলিশ অর্ধশত শটগানের ফাঁকা গুলি ও ৩০ রাউন্ড টিয়ারশেল নিক্ষেপ করে। ওই ঘটনায় একটি মামলাও হয়।

সম্প্রতি, এক ওয়াজ মাহফিলে কণ্ঠশিল্পী মমতাজ বেগমের ‘পোলা তো নয় সে যে আগুনের গোলা রে’ গানটি নেচে-গেয়ে উপস্থাপন করায় ইসলামী আলোচকদের সমালোচনার মুখে পড়েন তাহেরী।

গত ২৫ আগস্ট কিশোরগঞ্জের ভৈরবে বাংলাদেশ ইসলামী ফ্রন্টের সাবেক প্রেসিডিয়াম সদস্য আল্লামা শাইখ নুরুল ইসলাম ফারুকী হত্যার বিচারের দাবিতে ভৈরবে বিক্ষোভ ও মানববন্ধন করে সংগঠনের নেতৃবৃন্দরা। এই মানববন্ধনে অংশ নিতে দেখা যায় তাহেরীকে।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply