লেবানন সীমান্তে ইসরায়েলের গোলাবর্ষণ, উত্তেজনা

|

ইসরায়েল সেনাবাহিনী জানিয়েছে, লেবানন সীমান্তে মাউন্ট ডোভ এলাকায় তাদের পক্ষ থেকে গোলাবর্ষণ করা হয়েছে। এর আগে লেবাননের হিজবুল্লাহ নিয়ন্ত্রিত টিভি চ্যানেল আল মানার দাবি করেছিল, ইসরায়েলি সেনারা সীমান্তে গোলা ছুঁড়েছে। সূত্র: হারেৎজ।

মাউন্ট ডোভ এলাকাটি বর্তমানে ইসরায়েলের দখলে থাকলেও এটি ১৯৬৭ সালের ছয় দিনের যুদ্ধের আগে সিরিয়ান ভূখণ্ড ছিল। যদিও হিজবুল্লাহ এটি লেবাননের অংশ বলে দাবি করে আসছে।

রোববার ওই সীমান্ত এলাকায় কী লক্ষ্য করে গোলাবর্ষণ করেছে ইসরায়েলিরা তা জানা যায়নি। এমনকি লেবাননের ভূখণ্ডে গোলা পড়েছে কিনা তাও নিশ্চিত না। আল মানারের রিপোর্ট বা ইসরায়েলি সেনাবাহিনীর বিবৃতি কোথাও বিষয়টি স্পষ্ট করা হয়নি। তবে গোলাবর্ষণের পর দুই দেশের সীমান্তে উত্তেজনা বিরাজ করছে বলে জানিয়েছে ইসরায়েলি সংবাদমাধ্যমগুলো।

এর আগে হিজবুল্লাহর সম্ভাব্য হামলার আশঙ্কায় লেবানন সীমান্তে বাড়তি সেনা বাড়ানোর ঘোষণা দিয়েছে ইহুদীবাদী রাষ্ট্র ইসরাইল। সেনাবাহিনীর উত্তরাঞ্চলীয় কমান্ডকে লেবাননে অতিরিক্ত বাহিনী হিসেবে পাঠানো হচ্ছে বলে শনিবার দেশটির পক্ষ থেকে জানানো হয়েছে।

লেবানন সীমান্তে বাড়তি সেনা সমাবেশের একটি ফুটেজ টুইটারে প্রকাশ করেছে ইসরাইলি বাহিনী।

এদিকে বৈরুতে সাম্প্রতিক ইসরাইলি ড্রোন হামলার কঠোর জবাব দেওয়ার হুশিয়ারি দিয়েছে লেবাননের সশস্ত্র প্রতিরোধ আন্দোলন হিজবুল্লাহ। দলটির মহাসচিব হাসান নাসরুল্লাহ বলেছেন, পাল্টা জবাব দেয়ার যে সিদ্ধান্ত তার সংগঠন নিয়েছে, তার কোনও নড়চড় হবে না।

ড্রোন হামলার জন্য ইসরাইলকে চরম মূল্য দিতে হবে বলে শনিবার রাতে এক টেলিভিশন ভাষণে এ হুশিয়ারি দেন তিনি।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply