দেশে প্রায় আড়াই কোটি গরু আছে

|

বর্তমানে গবাদি সম্পদ খাতে দেশে গরু আছে প্রায় ২ কোটি ৪২ লাখ আর ছাগল আছে ২ কোটি ৫২ লাখ। দেশে ভেড়া আছে ৩৫ লাখ।

আজ সকালে হোটেল ইন্টারকন্টিনেন্টালে আয়োজিত প্রাণীসম্পদ খাতে বীমা ব্যবস্থাপনা উদ্বোধনী অনুষ্ঠানে এ তথ্য দেন প্রাণিসম্পদ প্রতিমন্ত্রী আশরাফ আলী খান।

এসময় প্রতিমন্ত্রী বলেন, গবাদি পশুর প্রাথমিক চিকিৎসাসহ বীমা সুবিধা চালু করা হচ্ছে। তথ্য প্রযুক্তিভিত্তিক মোবাইর অ্যাপসের মাধ্যমে নতুন সেবায় গবাদি পশুর জাত উন্নয়ন হবে। বাড়বে দুধ ও মাংসের উৎপাদন। বীমা সুবিধা থাকায় গরুর মৃত্যুতে কৃষকের আর্থিক ক্ষতি কমবে।

প্রতিমন্ত্রী আরও বলেন, গরুর দুধে বিষ নিয়ে আন্তজাতিক ষড়যন্ত্র হয়েছিল কিছুদিন আগে। একইভাবে ক’বছর আগে পোল্ট্রি মুরগীর সাংস ও ডিমে ক্ষতিকর উপাদান আছে বলে প্রচার ছিল এ চক্রান্তের অংশ।

অনুষ্ঠানে খামারিদের আর্থিক সুরক্ষা নিশ্চিত করতে প্রাণী বীমা চালু করেছে ফিনিক্স ইন্স্যুরেন্স কোম্পানি। রেডিও ফ্রিকোয়েন্সি সনাক্তকরণের মাধ্যমে প্রাণী সম্পদের সার্বিক উন্নয়ন এই বীমা পরিকল্পের লক্ষ্য। প্রাথমিকভাবে গরু ও মহিষ এই বীমার আওতায় থাকবে। বীমাকৃত প্রাণী চুরি হলে এবং দুর্ঘটনা বা অসুস্থতায় মারা গেলে ক্ষতিপূরণ দেবে কোম্পানি।

প্রতিটি বীমাকৃত প্রাণীর সর্বোচ্চ বীমা অংক হবে আড়াই লাখ টাকা। গবাদি প্রাণীর মোট মূল্যের ওপর বীমার প্রিমিয়াম নির্ধারণ করা হবে। স্থায়ীভাবে পূর্ণাঙ্গ পঙ্গুর ক্ষেত্রে প্রিমিয়াম দিতে হবে ১ শতাংশ।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply