১ সেপ্টেম্বর থেকে মেডিকেল কোচিং বন্ধ

|

ভর্তি পরীক্ষাকে সামনে রেখে রাজধানীসহ সারা দেশের মেডিকেল কোচিং সেন্টারগুলো আগামী ১ সেপ্টেম্বর থেকে আগামী ১৫ নভেম্বর পর্যন্ত বন্ধ রাখার নির্দেশ দিয়েছে স্বাস্থ্য অধিদফতর।

২০১৯-২০২০ শিক্ষাবর্ষের এমবিবিএস ভর্তি পরীক্ষা আগামী ৪ অক্টোবর অনুষ্ঠিত হবে। এ জন্য কোচিং সেন্টার বন্ধ রাখার নির্দেশ দেয়া হয়েছে।

শনিবার স্বাস্থ্য অধিদফতরের পরিচালক ( চিকিৎসা শিক্ষা ও স্বাস্থ্য জনশক্তি উন্নয়ন) অধ্যাপক ডা. এ কে এম আহসান হাবীব স্বাক্ষরিত এক চিঠিতে এ তথ্য জানানো হয়েছে।

চিঠিতে বলা হয়েছে, আগামী ৪ অক্টোবর সকাল ১০টায় ২০১৯-২০২০ শিক্ষাবর্ষে সরকারি ও বেসরকারি মেডিকেল কলেজে এমবিবিএস কোর্সে ভর্তির জন্য দেশের ১৯টি কেন্দ্রে একযোগে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। মেডিকেল কলেজের ভর্তি পরীক্ষা এযাবৎকালে সর্বোচ্চ স্বচ্ছতার সঙ্গে অনুষ্ঠিত হয়ে আসছে এবং স্বচ্ছতার সঙ্গে পরীক্ষা গ্রহণের ব্যাপারে সরকারের ঊর্ধ্বতন নীতিনির্ধারণী মহল সজাগ রয়েছেন।

চিঠিতে আরও বলা হয়েছে, সরকারের সব সর্তকতামূলক ব্যবস্থার অংশ হিসেবে এবং সর্বোচ্চ স্বচ্ছতা, সতর্কতা এবং নিরপেক্ষতার নিশ্চয়তার জন্য আগামী ১ সেপ্টেম্বর থেকে আগামী ১৫ নভেম্বর পর্যন্ত সব বেসরকারি পর্যায়ের ব্যক্তি এবং প্রতিষ্ঠানের মাধ্যমে পরিচালিত কোচিং সেন্টারগুলো বন্ধ রাখার সিদ্ধান্ত ‍গৃহীত হয়েছে। সিদ্ধান্ত অমান্যকারীদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়া হবে।

স্বাস্থ্য অধিদফতরের ওই চিঠিতে আইনপ্রয়োগকারী সংস্থাগুলোকে এ ব্যাপারে সজাগ থাকার আহ্বান জানানো হয়েছে।

দেশে বর্তমানে ৩৬টি সরকারি মেডিকেল কলেজে মোট ৪ হাজার ৬৮টি আসন রয়েছে। এর মধ্যে ৩ হাজার ৯৬৬টি হচ্ছে সাধারণ আসন। আর কোটা হিসেবে মুক্তিযোদ্ধা পরিবারের জন্য ৮২টি এবং ক্ষুদ্র নৃগোষ্ঠীর জন্য ২০টি আসন সংরক্ষিত থাকবে।

অপরদিকে বেসরকারি মেডিকেল কলেজে আসন রয়েছে প্রায় ৭ হাজার।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply