জিনপিংয়ের আত্মীয়কে নিয়ে খবর প্রকাশ করায় সাংবাদিককে দেশছাড়া করল চীন

|

প্রেসিডেন্ট শি জিনপিংয়ের পরিবারকে নিয়ে খবর প্রকাশ করায় মার্কিন সংবাদপত্র ওয়াল স্ট্রিট জার্নালের এক সাংবাদিককে দেশছাড়া করল চীন। বাতিল করা হল সেদেশে ওই সাংবাদিকের কাজ করার ছাড়পত্রও। চীনের এই সিদ্ধান্ত নিয়ে নতুন করে সমালোচনা শুরু হয়েছে আন্তর্জাতিক মহলে।

২০১৪ থেকে ওয়াল স্ট্রিট জার্নালের বেইজিং ব্যুরোতে কর্মরত ছিলেন চুন হান ওং। সিঙ্গাপুরের বাসিন্দা তিনি। গত ৩০ জুলাই চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের চাচাতো ভাই মিং চাইকে নিয়ে এক সহকর্মীর সঙ্গে যৌথভাবে একটি প্রতিবেদন লেখেন তিনি।

তাতে অস্ট্রেলিয়ায় বসবাসকারী মিং চাইয়ের ‘কুকীর্তি’র কথা প্রকাশ করা হয়। অস্ট্রেলিয়ার একটি গোয়েন্দা সংস্থার রিপোর্ট তুলে ধরে বলা হয়, সেখানকার ক্যাসিনো সম্রাট জেমস প্যাকারের সঙ্গে ঘনিষ্ঠ সম্পর্ক মিংয়ের। জেমসের ক্যাসিনোয় জুয়া খেলে কোটি কোটি টাকা ওড়ান তিনি। এমনকি মেলবোর্নের একটি সংস্থার মাধ্যমে মানি লন্ডারিংয়ের সঙ্গেও তিনি জড়িত বলে অভিযোগ তোলা হয়।

জিনপিং ভাইয়ের ভাইয়ের কীর্তির কথা না জানলেও, তাঁর নাম ভাঙিয়েই মিং অবৈধ লেনদেন চালিয়ে যাচ্ছেন বলে অভিযোগ তোলেন ওই সাংবাদিক। ওই প্রতিবেদনে চীনা প্রেসিডেন্টের ভাবমূর্তি নিয়ে যদিও কোনও প্রশ্নই তোলা হয়নি, তবে তাঁর পরিবারের সদস্যের গায়ে কালি ছিটানো হয়েছে বলে মত বেজিংয়ের।

তাই ওই সাংবাদিকের বিরুদ্ধে পদক্ষেপ করার সিদ্ধান্ত নেয় তারা। সেই মতো শুক্রবার ওয়াল স্ট্রিট জার্নালকে সাফ জানিয়ে দেওয়া হয়েছে, ভবিষ্যতে আর কখনও চীনে ঢুকে কাজ করতে পারবেন না চুন হান ওং।

পক্ষপাতিত্বের অভিযোগে এর আগে বহু বার বিদেশি সাংবাদিকদের ভিসার আবেদন নাকচ করেছে চিন। কিন্তু এক জন সাংবাদিককে নিষিদ্ধ করার ঘটনা এই প্রথম।









Leave a reply