ছুটির বিকালে ঝটপট নাস্তা ‘সুইডিশ মিটবল’

|

সপ্তাহের ছুটির দিনের বিকালটা একটু ভিন্ন রকম হয়। এসময় পরিবারের সবার একসাথ হওয়া হয়। আড্ডা দেয়া হয়। এই আড্ডাকে প্রাণবন্ত করে তুলতে মুখরোচক খাবার থাকা চাই-ই চাই। গৃহিণীরাও ভিন্ন স্বাদের তৈরি করতে ব্যস্ত থাকেন। গৃহিণীদের সুবিধার্থে আমরা একটি রেসিপি নিয়ে হাজির হয়েছে। আজকের রেসিপি ‘সুইডিশ মিটবল’।

আইটেমটি তৈরিতে সময় লাগে সর্বোচ্চ এক ঘণ্টা। এর ব্যবহৃত উপাদানও সহজলভ্য। আসুন এবার এর উপাদান ও প্রস্তুত প্রণালী সর্ম্পকে জেনে নি।

উপাদান সমূহ:

১. ৪ টেবিল চামচ মাখন।

২. ১ টেবিল চামচ পেঁয়াজ কুঁচি।

৩. ১/৩ কাপ শুকনো পাউরুটি গুঁড়া।

৪. ১/২ কাপ পানি।

৫. ১/৪ চা চামচ হোয়াইট ভিনেগার।

৬. ১/৪ চা চামচ সাদা গোলমরিচ গুঁড়া।

৭. আধা কেজি গরুর মাংস বেটে নেওয়া/ ব্লেন্ড করা।

৮. পরিমাণ মতো দুধ।

৯. পরিমাণ মতো ক্রিম।

১০. লবণ ও চিনি স্বাদমতো।

প্রস্তুত প্রণালী:

১. প্রথমে একটি কড়াইতে এক টেবিল চামচ বাটার গলিয়ে নিয়ে তাতে পেঁয়াজ কুঁচি দিয়ে দিতে হবে। পেঁয়াজ বাদামী বর্ণ ধারণ করলে নামিয়ে নিতে হবে।

২. পাউরুটি গুঁড়া, পানি, দুধ ও ক্রিম একটি বাটিতে একসাথে মিশিয়ে দশ মিনিটের জন্য রেখে দিতে হবে।

৩. এখন ভিন্ন একটি পাত্রে ভেজে রাখা পেঁয়াজ, পাউরুটির মিশ্রণ, গরুর মাংস, সাদা গোলমরিচ গুঁড়া, লবণ ও স্বাদের জন্য খুব অল্প পরিমাণ চিনি একসাথে খুব ভালোভাবে মথে নিতে হবে। এরপর হাতের তালুতে তেলে মাখিয়ে ছোট ছোট বল তৈরি করতে হবে।

৪. বাকী তিন টেবিল চামচ মাখন কড়াইতে গলিয়ে নিয়ে তাতে মিট বলগুলো এক এক করে দিয়ে দিতে হবে। চুলার আঁচ রাখতে হবে মিডিয়াম-লো তে। এতে করে মাংসের ভিতর পর্যন্ত সিদ্ধ হবে এবং মিটবলের বাইরে হালকা বাদামী বর্ণ দেখা দিবে। একটা মিটবল উঠিয়ে দেখতে হবে, যদি সম্পূর্ণ ভাজা হয়ে যায় তবে নেড়েচেড়ে নামিয়ে দিতে হবে।

মিটবলগুলো ভাজা হয়ে গেলে টিস্যু পেপারে নামিয়ে বাড়তি তেল ঝরিয়ে নিয়ে পরিবেশন করতে হবে।









Leave a reply