সেনাবাহিনী নিয়ে মন্তব্যের জন্য ক্ষমা চাইলেন অরুন্ধতী রায়

|

ভারত নিজের দেশের জনগণের বিরুদ্ধে সেনাবাহিনী মোতায়েন করেছিল যেটি পাকিস্তানও করেনি- এমন মন্তব্যের জন্য ক্ষমা চাইলেন মানবাধিকারকর্মী ও প্রখ্যাত লেখক অরুন্ধতী রায়। প্রায় এক দশক আগে দুই দেশের সেনাবাহিনীর তুলনা করে এই মন্তব্য করেন ম্যান বুকার জয়ী লেখক।

অরুন্ধতী বলেন, তখনকার সেই মন্তব্যটি খুব একটা চিন্তাভাবনা প্রসূত বলা যাবে না। ওই সময়ের করা মন্তব্যের জন্য আমি দুঃখ প্রকাশ করছি। সূত্র: দ্যা প্রিন্ট।

পাকিস্তান বিষয়ে তার ভাবনা কী সেটি তার লেখাতেই উঠে এসেছে বলে মন্তব্য অরুন্ধতীর। তবে, এরপর থেকে তাকে ‘দ্বিচারী’ বলে উল্লেখ করছেন অনেকেই।

২০১১ সালে এক প্যানেল ডিসকাশনে অরুন্ধতী দাবি করেন, ভারত প্রতিষ্ঠার পর থেকেই সেনাবাহিনীকে কাশ্মির এবং তেলেঙ্গানার মানুষের ওপর, পাঞ্জাবের শিখদের ওপর, গোয়ার খ্রিষ্টানদের ওপর এবং কাশ্মির ও হায়দ্রাবাদের মুসলিমদের ওপর যুদ্ধাবস্থায় দেখা গিয়েছে।

তিনি বলেন, ভারত তার নিজের লোকদের বিরুদ্ধে সেনা মোতায়েন করেছিল। পাকিস্তানের সঙ্গে পরিস্থিতির তুলনা করে তিনি আরও যোগ করেন, পাকিস্তান রাষ্ট্র গণতান্ত্রিক ভারতীয় রাষ্ট্রের মতো তার সেনাবাহিনীকে তার নিজের লোকের বিরুদ্ধে কখনও স্থাপন করেনি। তবে ভারত এই কাজটি বারবার করেছে।

সম্প্রতি ম্যান বুকার জয়ী অরুন্ধতীর এই মন্তব্য টুইটারে হ্যাশট্যাগ দিয়ে শেয়ার করছে ভারতীয়রা। তাদের বড় অংশ অরুন্ধতীর নিন্দা করছে। পাকিস্তানের সেনাবাহিনীর কঠোর সমালোচক কানাডিয়ান সাংবাদিক তারেক ফাতাহ অরুন্ধতীর এই ভিডিওটি টুইট করে লিখেছেন, ‘তিনি (অরুন্ধতী) বলেছেন, পাকিস্তানী সেনাবাহিনী কখনো তাদের নিজেদের নাগরিকের বিরুদ্ধে ব্যবহৃত হয়নি। তিনি কি অন্ধ ও বধির ছিলেন যখন ১৯৭১ সালে যখন পাকিস্তান সেনাবাহিনীর গণহত্যায় বাংলাদেশে ৩০ লাখ মানুষ মৃত্যুবরণ করেছিল? তিনি কী বেলুচিস্তানের ব্যাপারে অজ্ঞাত? তিনি আক্ষরিক অর্থে পাকিস্তানের গোয়েন্দাদের রিপোর্ট পড়ছেন।’

আবার অনেকেই তাকে ‘ছদ্মবেশী বুদ্ধজীবী’ বলেও আক্রমণ করতে ছাড়েনি।

নিম্নবর্গের মানুষের অধিকারের পক্ষে কথা বলেন আসছেন অরুন্ধতী রায়। এজন্য উপমহাদেশজুড়ে তার যেমন অনেক ভক্ত রয়েছে তেমনি সমালোচকও কম নয়। এরমধ্যে পুরনো মন্তব্যকে ঘিরে নতুন করে সমালোচনায় পড়লেন এই সাহসী লেখক।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply