কাশ্মিরে পাকিস্তানের নাক গলানোর সুযোগ নেই: রাহুল গান্ধী

|

কাশ্মির ইস্যুতে মোদি সরকারের কঠোর বিরোধিতা করলেও এবার যেন কিছুটা নমনীয় হলে সাবেক কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী। বলেছেন, কাশ্মির ভারতের অভ্যন্তরীণ বিষয়। এখানে পাকিস্তানের নাক গলানোর সুযোগ নেই। পাকিস্তানের বিরুদ্ধে হিংসা উসকে দেয়ার অভিযোগও রাহুলের। বলেছেন, দেশটি বরাবরই সন্ত্রাসবাদকে সমর্থন দিয়ে আসছে।

বুধবার এক টুইট বার্তায় রাহুল লিখেছেন, অনেক বিষয়েই সরকারের সঙ্গে আমার দ্বিমত আছে। কিন্তু একটি বিষয় পরিষ্কার জানাতে চাই, কাশ্মির সম্পূর্ণ ভারতের অভ্যন্তরীণ বিষয়। এখানে পাকিস্তান বা অন্যকোনো রাষ্ট্রের হস্তক্ষেপের সুযোগ নেই।

এর আগে, নগর সফর করতে গেলে রাহুল গান্ধীকে বাধা দেওয়া হয় এবং বিমানবন্দর থেকেই তাকে ফিরিয়ে দেওয়া হয়। তখন জম্মু ও কাশ্মির পরিচালনার বিষয়ে কেন্দ্র সরকারের কঠোর সমালোচনা করেন কংগ্রেস নেতা। তবে, তার এই টুইটটি পরিবর্তিত পরিস্থিতিতে নতুন বার্তা বলেই মনে করছে রাজনৈতিক মহল।

রাহুলের এই টুইটের পর রিটুইট করেন কংগ্রেস নেতা শশী থারুর। লিখেছেন, স্পট অন, চিফ! এটিই হলো ভারতীয় জাতীয় কংগ্রেসের মূল মতামত, জম্মু এবং কাশ্মির ভারতের এক অবিচ্ছেদ্য অঙ্গ; আমরা ৩৭০ ধারা বাতিল করার পদ্ধতিটির বিরোধিতা করেছি কারণ যেভাবে এটা হয়েছে তাতে আমরা আমাদের সংবিধান ও গণতান্ত্রিক মূল্যবোধের উপর অত্যাচার চালিয়েছি। আমাদের অবস্থান থেকে পাকিস্তানের কোনও স্বাচ্ছন্দ্য বোধ করার সুযোগ নেই।

এর আগে, কাশ্মিরের বিশেষ রাজ্যের মর্যাদা বাতিলের সিদ্ধান্তের তীব্র নিন্দা জানিয়েছিলেন গোলাম নবী আজাদের মতো প্রবীণ কংগ্রেস নেতারা। অবশ্য, জ্যোতিরাদিত্য সিন্ধিয়া এবং মিলিন্দ দেওড়ার মতো বেশ কয়েকজন তরুণ কংগ্রেস নেতা এ সিদ্ধান্তের সমর্থনেই কথা বলেছিলেন।

পরে কংগ্রেসের অন্তর্বর্তীকালীন সভাপতি সোনিয়া গান্ধী দৃঢ়ভাবেই কংগ্রেসের অবস্থান স্পষ্ট করে জানান, যেভাবে সিদ্ধান্ত গৃহীত এবং কার্যকর করা হয়েছে তার দল সেটির বিরোধিতা করে।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply