দশম সংসদে কোরাম সংকটে ক্ষতি ১৬৩ কোটি ৫৭ লাখ টাকা

|

দশম জাতীয় সংসদে কোরাম সংকটের কারণে মোট ১৯৪ ঘণ্টা ৩০ মিনিট সময় অপচয় হয়েছে। আর এর কারণে ক্ষতি হয়েছে ১৬৩ কোটি ৫৭ লাখ ৫৫ হাজার ৩৬৩ টাকা। দশম সংসদের এক থেকে ২৩তম অধিবেশনের ওপর ‘পার্লামেন্টওয়াচ’ শীর্ষক গবেষণা প্রতিবেদনে এতথ্য জানিয়েছে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি)। আজ বুধবার সকালে ধানমন্ডির মাইডাস সেন্টারে এক সংবাদ সম্মেলনে এই প্রতিবেদন প্রকাশ করা হয়।

প্রতিবেদনে আরও বলা হয়, প্রতি কার্যদিবসে গড়ে ২৮ মিনিট কোরাম সংকট ছিলো। ২৩টি অধিবেশনের মধ্যে কোরাম সংকটের কারণে ব্যয় হওয়া সময় মোট সময়ের ১২ শতাংশ। তবে দশ সংসদে গড়ে কোরাম সংকট সময় অপচয় কম হয়েছে। ৮ম সংসদে অপচয় হয় ৩৭ মিনিট, নবম সংসদে ৩২ মিনিট।

প্রতিবেদনে বলা হয়, প্রধান একটি রাজনৈতিক দলের অংশগ্রহণ না থাকায় ১০ম সংসদ অংশগ্রহণমূলক ও প্রতিদ্বন্দ্বিতাপূর্ন হয়নি। একচ্ছত্র ক্ষমতার চর্চা বৃদ্ধি পেয়েছে। কার্যকর বিরোধী দল ও স্পিকারের জোরালো ভূমিকার ঘাটতির ফলে সংসদ প্রত্যাশিত পর্যায়ে কার্যকর ছিলো না

আরও জানানো হয়, ১ম সংসদে ব্যসায়ী ছিলো ১৭.৫, বর্তমানে দশম সংসদে ৫৯ শতাংশ। আইনজীবী ৩২ শতাংশ ছিলো, এখন ১৩ শতাংশ। যা আইন প্রনয়নে সদস্যদের অংশগ্রহণ কমার কারণ।









Leave a reply