বাতিল হল ১৩ মুক্তিযোদ্ধার সনদ

|

জাতীয় মুক্তিযোদ্ধা কাউন্সিলের (জামুকা) ৬৪তম সভার সুপারিশের ভিত্তিতে ১৩ বেসামরিক ব্যক্তির নামে মুক্তিযোদ্ধার গেজেট ও সনদ বাতিল করেছে সরকার।

জাতীয় মুক্তিযোদ্ধা কাউন্সিল আইন, ২০০২ (২০০২ সালের ৮ নম্বর আইন) এর ৭ (ঝ) ধারা অনুযায়ী তাদের নামে প্রকাশিত গেজেট ও সনদ বাতিল করে মঙ্গলবার প্রজ্ঞাপন জারি করেছে মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয়।

প্রজ্ঞাপন অনুযায়ী, পটুয়াখালী সদরের ভায়লা গ্রামের মৃত রুস্তম আলী, পাবনা সদরের নাজিরপুরের মো. সিদ্দিকুর রহমান ও মো. লুৎফর রহমান (রুস্তম), গোপালপুরের মো. শহীদুল ইসলাম, গোবিন্দা গ্রামের দেওয়ান ওমর ফারুক ও মো. হাবিবুর রহমান (রঞ্জু), কাচারীপাড়ার মো. আনিসুর রহমান মনু বিশ্বাস ও পৈলানপুরের মো. মজিবুর রহমানের গেজেট ও সনদ বাতিল করা হয়েছে।

গেজেট ও সনদ বাতিল হওয়া বাকিরা হলেন, চাঁপাইনবাবগঞ্জের ভোলাহাটের পোললা ডাংগা গ্রামের মো. লোকমান আলী, চাঁদপুর সদরের গুলিশার মো. শহীদউল্যা তপাদার, মৌলভীবাজার বড়লেখার হরিপুরের মো. ইব্রাহীম আলী, গাজীপুর শ্রীপুরের সোনাব গ্রামের মো. মিজানুল ইসলাম ও নড়াইলের কালিয়া উপজেলার কলাবাড়ীয়া গ্রামের মো. রাবু খান।

চাঁদপুরে ছয় মুক্তিযোদ্ধার গেজেট বাতিল :চাঁদপুর প্রতিনিধি জানান, এর আগে জামুকার ৬১তম সভার সিদ্ধান্তের আলোকে চাঁদপুরের ছয় মুক্তিযোদ্ধার সনদ বাতিল করা হয়। সেইসঙ্গে জেলায় ২০০ মুক্তিযোদ্ধার সম্মানী ভাতা স্থগিত রাখার সিদ্ধান্ত হয়েছে।

চাঁদপুরের জেলা প্রশাসককে নির্দেশক্রমে পাঠানো মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের সহকারী সচিব এএইচএম মহসীন রেজার চিঠিতে যাদের মুক্তিযোদ্ধা সনদ বাতিল করা হয়েছে তারা হলেন- সদর উপজেলার মাদ্রাসা রোড এলাকার মৃত আবদুল আজিজ খানের ছেলে আবদুর রশিদ খান (গেজেট নম্বর-২৩২), তরপুরচন্ডী এলাকার মৃত আবদুল আজিজ মুন্সির ছেলে মো. আমিনুল হক মুন্সি (১৩৮), গুণরাজদী এলাকার মৃত আবদুল জাব্বারের ছেলে মো. মোখলেছুর রহমান (৩৩৫), পুরানবাজার শ্রীরামদী এলাকার মৃত আবদুল জব্বারের ছেলে মো. আবদুল্লাহিল বাকী (৪৫), হানারচর এলাকার মৃত আ. হাসিম মিয়ার ছেলে হাবিলদার (অব.) সুলতান (৪৪৪) এবং শহরের মুক্তি সরণি রোড এলাকার মৃত মিছির আলীর ছেলে আবদুল মান্নান (২৩৫)। জানতে চাইলে চাঁদপুরের অতিরিক্ত জেলা প্রশাসক মো. শওকত ওসমান জানান, ইতিমধ্যে তাদের সম্মানী ভাতা বন্ধের সকল প্রক্রিয়া সম্পন্ন হয়েছে।

অপরদিকে মন্ত্রণালয়ের পরিপত্র অনুযায়ী চাঁদপুর সদর উপজেলার যাচাই-বাছাই কমিটি আরও ১৯, কচুয়ায় ২০, হাইমচরে ৬ জনসহ জেলায় প্রায় ২শ’ জনের ভাতা প্রদান স্থগিত করে। এ ব্যাপারে চাঁদপুর জেলা সমাজসেবা কর্মকর্তা রজত শুভ্র সরকার জানান, চাঁদপুরে ৩ হাজার ৯শ’ জন মুক্তিযোদ্ধা সম্মানী ভাতার আওতায় আছেন। যাচাই-বাছাই কমিটির সিদ্ধান্তের বাইরে আমাদের কিছুই করার নেই।









Leave a reply