বারহাট্টা উপজেলাকে বাল্য বিবাহ মুক্ত ঘোষণা

|

স্টাফ রিপোর্টার,নেত্রকোণা
নেত্রকোণার বারহাট্টা উপজেলাকে মঙ্গলবার দুপুরে বাল্যবিবাহমুক্ত ঘোষণা করা হয়েছে। বারহাট্টা উপজেলা প্রশাসনের আয়োজনে এই অনুষ্ঠানে জেলা প্রশাসক মঈনউল ইসলাম প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। এসময় তিনি আনুষ্ঠানিকভাবে শিক্ষার্থী, অভিভাবক, সরকারী কর্মকর্তাসহ এলাকাবাসীকে শপথ বাক্য পাঠ করান।

জেলা প্রশাসক মঈনউল ইসলাম জানান, নেত্রকোণার ১০টি উপজেলার মধ্যে এই প্রথম বারহাট্টাকে বাল্যবিবাহমুক্ত ঘোষণা করা হয়েছে। দুই বছরের প্রচেষ্টায় অন্তত ৫৩টি বাল্যবিবাহ বন্ধ করা হয়েছে।

বারহাট্টা উপজেলা নির্বাহী কর্মকর্তা ফরিদা ইয়াসমিন জানান, দুই বছর সময়ে তিনি
বারহাট্টা উপজেলার প্রতিটি অঞ্চলে গিয়েছেন। এর মধ্যে তিনি মোট ৫৩টি বাল্য বিবাহ বন্ধ করতে সক্ষম হয়েছেন। কয়েক জন শিক্ষার্থীকে তিনি নিজ খরচে পড়াশোনা করাচ্ছেন বলেও জানান। এ সময় তিনি আরো বলেন, বারহাট্টা সুহৃদ নামের একটি সংগঠন করা হয়েছে। সেখান থেকেও ঝরে পরা শিক্ষার্থীদের পড়াশোনার ব্যয় বহন করা হচ্ছে।

অনুষ্ঠানে সরকারি-বেসরকারি বিভিন্ন দপ্তরের কর্মকর্তা, কাজী, ইমাম, ধর্মীয় নেতা, সমাজকর্মী, শিক্ষার্থী, শিক্ষক, অভিভাবক, সাংবাদিকসহ বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ উপস্থিত ছিলেন। পরে বাল্যবিবাহ ঠেকাতে ৩৫ জন শিক্ষার্থীকে সাইকেল তুলে দেন জেলা প্রশাসক।









Leave a reply