আলাদা পতাকা ও সংবিধান চায় ভারতের নাগাল্যান্ডের বিদ্রোহীরা

|

দেশ এক, সংবিধান কিংবা পতাকা ভিন্ন, তা হতে পারে না। কাশ্মীর থেকে ৩৭০ ধারা বিলোপের পর এমনই কথা শুনিয়েছিল ভারতের কেন্দ্র সরকার। অথচ নাগাল্যান্ডের নাগা শান্তি চুক্তির মূল দাবিই হচ্ছে, আলাদা সংবিধান ও পতাকা। সেই দাবির কথা মোদি সরকারকে ইতোমধ্যে মনে করে দিয়েছে ন্যাশনাল সোশালিস্ট কাউন্সিল অব নাগাল্যান্ড আইজ্যাক – মুইভা (এনএসসিএন – আইএম)।

ভারতের সংবাদমাধ্যম দ্য হিন্দু এক প্রতিবেদনে এসব তথ্য জানিয়েছে।

সম্প্রতি, এনএসসিএন – আইএমের তরফে একটি বিবৃতি দেওয়া হয়েছে। সেখানে তাদের অভিযোগ, আলোচনায় নাগা পতাকা, সংবিধানের দাবি নিয়ে সিদ্ধান্ত নিতে ঢিলেমি করছে কেন্দ্রীয় সরকার।

উল্লেখ্য, নাগাল্যান্ডে শান্তি ফেরানোর লক্ষ্যে ২০১৫ সালের আগস্টে কেন্দ্রীয় সরকার ও এনএসসিএন – আইএম একটি চুক্তি করে। সেই শান্তি আলোচনায় আরও ৭টি নাগা গোষ্ঠী ও সংগঠন যোগ দেয়। এখনও সেই আলোচনা চলছে।

চার বছর ধরে চলা এই দীর্ঘ আলোচনা নিয়ে সংবাদ বিবৃতিতে তীব্র ক্ষোভপ্রকাশ করে এনএসসিএন – আইএম বলেছে, ‘চার বছর একটা দীর্ঘ সময়। কিন্তু, তারপরও আলোচনায় কোনও ফল পাওয়া গেল না। কারণ, ভারত সরকার মূল ইস্যু নিয়ে নিজেদের অবস্থান স্পষ্ট করতে খুব ধীরে চলছে।’

শুধু তাই নয়, এনএসসিএন ( আইএম ) – এর চেয়ারম্যান কিউ টুকু ও সাধারণ সম্পাদক টি মুইভা সম্প্রতি খোদ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে নিজেদের ক্ষোভের কথা উল্লেখ করে চিঠিতে লিখেছেন, কেন্দ্র যেভাবে মূল ইস্য নিয়ে ধীর গতিতে চলছে তাতে নাগা জনতার মনে সন্দেহ দেখা দিয়েছে শান্তি আলোচনায় আদৌ কোনও সম্মানজনক রাজনৈতিক সমাধান পাওয়া যাবে কিনা।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply