আমিরাতের পর বাহরাইনেও রাষ্ট্রীয় সম্মাননায় ভূষিত মোদি

|

সংযুক্ত আরব আমিরাতের পর এবার বাহরাইনেও সম্মাননায় ভূষিত হয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

আল জাজিরা ও খালিজ টাইমসের খবরে বলা হয়, সংযুক্ত আরব আমিরাত সফর শেষে নরেন্দ্র মোদি শনিবার বাহরাইনে যান। সেখানে তাকে ‘দ্য কিং হামাদ অর্ডার অব দ্য রেনেসাঁ’ সম্মাননা প্রদান করেন বাহরাইনের বাদশাহ হামাদ বিন ইসা আল খলিফা।

বাইরাইনের বাদশা দ্বিতীয় হামাদ ২০০৮ সালের ১৭ই এপ্রিল এ পুরস্কার চালু করেন। জাতি গঠনে অগ্রণী ভূমিকা পালনের স্বীকৃতি হিসেবে এ পদক দেয়া হয়।

বাহরাইনের বাদশার কাছ থেকে পুরস্কার গ্রহণ করে নরেন্দ্র মোদি বলেন, দ্য কিং হামাদ অর্ডার অব দ্য রেনেসাঁ পুরস্কার পেয়ে আমি নিজেকে খুবই সৌভাগ্যবান ও সম্মানীত বোধ করছি। ১৩০ কোটি ভারতবাসীর পক্ষ থেকে এই সম্মান আমি গ্রহণ করেছি।

এর আগে লোকসভা নির্বাচনের পর প্রথমবারের মতো আরব আমিরাত সফরে গেলে রাজধানীর প্রেসিডেন্ট প্রাসাদে পুরস্কৃত করা হয়েছে নরেন্দ্র মোদিকে।

তাকে দেশটির সর্বোচ্চ বেসামরিক সম্মাননায় ভূষিত করা হয়েছে।

কাশ্মীরে বেসামরিক নাগরিকদের ওপর ভারতীয় সরকারের নিপীড়নে এই চূড়ান্ত সময়েও মোদিকে তুষ্ট করতে আরব আমিরাতের ভূমিকার নিন্দা জানিয়েছেন মানবাধিকার কর্মীরা।

মোদিকে অর্ডার অব জায়েদ মেডেল দিয়েছেন আমিরাতের সিংহাসনের উত্তরসূরি শেখ মোহাম্মদ বিন জায়েদ আল নাহিয়ান। দুই দেশের সম্পর্ককে আরও জোরদার করাতে শনিবার আরব আমিরাত সফরে গিয়েছিলেন মোদি।

এসময় শেখ মোহাম্মদ বিন জায়েদ নিজেই মোদির গলায় মেডেল পরিয়ে দেন।









Leave a reply