ব্যাংক থেকে লোন না পেয়ে কিডনি বিক্রির বিজ্ঞাপন!

|

ব্যাংক থেকে লোন না পেয়ে কিডনি বিক্রির বিজ্ঞাপন দিয়েছেন এক কৃষক। ঘটনাটি ঘটেছে ভারতের উত্তরপ্রদেশের সাহারানপুরে। হতভাগা ওই কৃষকের নাম রাম কুমার।

ভারতীয় গণমাধ্যম টাইমস অব ইন্ডিয়া জানায়, কৃষক থেকে উদ্যোক্তা হতে চেয়েছিলেন রাম কুমার। সে স্বপ্ন নিয়ে পুজি যোগার করতে অনেক চেষ্টা তদবির করেন তিনি। সব জায়গায় বিফল হয়ে অবশেষে রাষ্ট্রায়ত্ব ব্যাংক ইউনিয়ন ব্যাংক অফ ইন্ডিয়ার দারস্থ হন।

লোন পেতে ব্যাংকটির শাহারানপুর শাখায় আবেদন করেন তিনি।

কিন্তু তার সেই আবেদনে সাড়া দেয়নি সেই ভারতীয় সরকারি ব্যাংক। শেষে হতাশ হয়ে খামার গড়ার স্বপ্নকে জিইয়ে রাখতে নিজের কিডনি বিক্রির বিজ্ঞাপন দেন এই কৃষক।

সেজন্য নিজের এলাকায় একটি পোস্টার টানান রাম কুমার।

পরে সামাজিক যোগাযোগমাধ্যমে তার সেই পোস্টার ভাইরাল হয়ে পড়ে। কৃষকের আবেদনে ব্যাংকের সাড়া না দেয়াকে অনেকে নিন্দা জানিয়েছেন।

অনেকেই বলছেন, এসব করেই ভারতকে পেছনে ঠেলে দিচ্ছে ব্যাংক কর্মকর্তারা।

অনেকে কৃষক রাম কুমারকে ঋণ দেয়ার জন্য ওই ব্যাংক কর্তৃপক্ষকে আবেদন জানান।

এ বিষয়ে ইউনিয়ন ব্যাংক অফ ইন্ডিয়ার শাহারানপুর শাখার ব্যবস্থাপক রাজেশ চৌধুরী জানান, রামু কুমার ৪০ কোটি রূপি ঋণ চেয়েছেন। কিন্তু সে ঋণের বিপরীতে তেমন কোনো সম্পত্তি দেখাতে না পারায় তাকে ঋণ দেয়ানি ব্যাংক কর্তৃপক্ষ।

তবে সোশ্যাল মিডিয়ায় রাম কুমারের কিডনি বিক্রির বিজ্ঞাপন নজরে আসার পর আবেদনটি পুর্নবিবেচনা করার নির্দেশ দিয়েছেন বলে জানান তিনি।

রাম কুমার জানান, আমার যদি সম্পত্তিই থাকত তাহলে লোন নিতে ব্যাংকের কাছে আবেদন করতাম না। ওগুলোই বিক্রি করে অর্থের যোগান দিতাম। পুজি যোগাতে ব্যক্তিগতভাবেও পরিচিতদের কাছে ঋণ চেয়েছি আমি। কারও থেকে সাহায্য না পেয়ে এই সরকারি ব্যাংকে যাই। সেখানেও বিফল হলে কিডনি বিক্রির চিন্তাটি মাথায় আসে আমার।

তিনি বলেন, বিজ্ঞাপনটি অনেকেই ফোন করেছেন আমাকে। দুবাই ও সিঙ্গাপুর থেকেও কিডিনি কিনতে যোগাযোগ করেছেন।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply